,

চুলের যত্নে পেঁয়াজের তেল

সময় ডেস্ক : কমবেশি সবারই চুল পড়া সমস্যা আছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে সবাই কত কিছুই না করেন। কিন্তু তারপরও চুল পড়া বন্ধ হয় না। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন পেঁয়াজের তেল। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, এর কোনও বিকল্প নেই। এই উপমহাদেশে এক সময় পেঁয়াজের তেল যথেষ্ট প্রচলিত ছিল। সেই সময় মধ্যবয়সীরা এই তেল ব্যবহার করতেন। মাথা যন্ত্রণা কিংবা শ্লেষ্মাজনিত অসুখ থেকে রেহাই পেতে সাধারণত এই তেল ব্যবহার হত। বর্তমানে চুল পড়ার সমস্যার পাশাপাশি ত্বকের নানা রোগের ক্ষেত্রে পেঁয়াজ তেল ব্যবহার হয়।
পেঁয়াজ তেলের উপকারিতা : অ্যান্টিঅক্সিডেন্টে ভরা পেঁয়াজের রস মূলত চুল পড়ার সমস্যা দূর করে। নতুন চুল জন্মাতেও সাহায্য করে পেঁয়াজের তেল বা অনিয়ন অয়েল। পেঁয়াজের তেলে থাকা সালফার চুলের ডগা ফাটার সমস্যাও দূর করে। চুলকে আরও ঘন, লম্বা, উজ্জ্বল করতে সাহায্য করে পেঁয়াজের তেল। নিয়মিত পেঁয়াজ তেল ব্যবহারে দূর হতে পারে খুশকির সমস্যাও। শ্যাম্পুর আগে পেঁয়াজ তেল ব্যবহার করলে তা কন্ডিশনারের মতো কাজ করে। তার ফলে দূর হতে পারে চুলের শুষ্কতা।
তবে যেকোনও পদ্ধতিতে পেঁয়াজের তেল ব্যবহার করলে চলবে না। চুল পড়ার সমস্যা থেকে রেহাই পেতে উপযুক্ত পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন। এর জন্য হাতের তালুতে সামান্য কয়েক ফোঁটা পেঁয়াজের তেল নিন। ভালো করে স্ক্যাল্পে মাসাজ করুন। কমপক্ষে ১৫ মিনিট রেখে দিন। কয়েক ঘণ্টা রাখতে পারলে ভালো ফল পাওয়া যাবে। এরপর অবশ্যই অর্গ্যানিক শ্যাম্পু ব্যবহার করুন। দ্রুত ফল পেতে চাইলে দু’দিন পর পর পেঁয়াজের তেল ব্যবহার করুন। পেঁয়াজের তেলের সঙ্গে নারকেল তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন।
বাজার থেকে কেনার চেয়ে বাড়িতে তৈরি পেঁয়াজের তেল ব্যবহার করা ভালো। যেভাবে বানাবেন পেঁয়াজের তেল-
উপকরণ : অলিভ অয়েল ১/২ কাপ, আমন্ড অয়েল ১/৪ কাপ, জোজোবা অয়েল ২ চামচ, ক্যাস্টর অয়েল ১০ ফোঁটা, ল্যাভেন্ডার এসেন্সিয়ল অয়েল ১০ ফোঁটা, রোসমেরি এসেন্সিয়ল অয়েল ১০ ফোঁটা, লেমন এসেন্সিয়ল অয়েল ১০ ফোঁটা।
পদ্ধতি : একটি বড় পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে নিন। এবার তার মধ্যে সব তেল মিশিয়ে ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিন। তারপর ছাকনিতে ছেঁকে একটি বোতলে ঢেলে রাখুন। ঠান্ডা হলে তা মাথায় ম্যাসাজ করুন।


     এই বিভাগের আরো খবর